আমি হব অভিযাত্রী,
আমি তোমার লাগি পাড়ি দিতে রাজী কণ্টক তিমির রাত্রি
                    আমি হব অভিযাত্রী।
                    আমি ভাঙ্গিব ঊষার দুয়ার
আমি তোমার লাগি আনিব ডাকি, মরা নদীর কুলে জোয়ার
                    আমি ভাঙ্গিব ঊষার দুয়ার।
                    আমি জ্বালাইবো অগ্নিশিখা
আমি তোমার চরনে ফেলিব লুটাইয়ে সূর্যের অনল রেখা
                    আমি জ্বালাইবো অগ্নিশিখা।
                     আমি আনিব রাঙ্গাপ্রভাত
    আমি ভয় করিনা ভালবেসে যতই হোক রক্তপাত
                     আমি আনিব রাঙ্গাপ্রভাত।
                  আমি মাড়াইবো শ্মশান-সমুদ্র
আমি তোমার লাগি হতে রাজী আছি বাম অথবা উগ্র
                  আমি মাড়াইবো শ্মশান-সমুদ্র।
                       আমি বাধিব অন্ত্রলয়
  আমি ভালবেসে তম ছিনিয়ে আনিব ঐতিহাসিক জয়
                       আমি বাধিব অন্ত্রলয়।