তুমি শুধুই তোমার তুলনা
          বিশ্বাস কর নাইবা কর, হে ললনা
আমি বলবো, তবু বলবো, তুমিই তোমার তুলনা।


   কাজল কালো আঁখি আর গালের ছোট্ট তিল
খুজেছি তবু পাইনি আমি কারো সাথে তোমার মিল
দিনের আলোয় তোমায় দেখে পথ হারায় শঙ্খচিল
    মায়ার বাঁধন পায় যে খুঁজে স্বজনহারা দিল।
           বিশ্বাস কর নাইবা কর হে ললনা
          বলবো তবু তুমিই তোমার তুলনা।


  অপলক চাহনি তোমার যেন ভোরের রাঙ্গা রবি
      ঠোঁটের মিষ্টি হাসি যাতে যুদ্ধ জয়ের ছবি
         কবির তৃপ্ত মন বসে ভাবে সারাক্ষণ,
       ভালবেসে তোমায় বরণ করবে সে মরণ
তুমি হাসছো হয়তো তবু আমি বলবো এ নয় ছলনা
    বিশ্বাস কর নাইবা কর, তুমিই তোমার তুলনা।