চোরাবালির ফাঁদে আমার আঁটকে গেল পা
বাঁচান গো ভাই, ডেকে মরি সব দেব-দেবতা
   দেহ পুরা ডুইবা গেছে, ভাইসা শুধু মাথা
     প্রাণ পনে যাচ্ছি জপে সকল ধর্ম কথা
ধীরে ধীরে যাচ্ছি তলে, বাড়ছে ভীতি মনে
  বিধাতাকে তার পরেও ডাকছি প্রাণ পনে।
হঠাৎ করে আসলো ছুটে, কাঠুরে এক দল
  ধর্ম কথা বন্ধ এবার ভাই আমারে তোল।
মিনিট পাঁচেক চেষ্টা করে তুলল আমায় টেনে
ঢ়াক পিটিয়ে ধন্য করি, তাদের ডেকে এনে।
  বিধাতাকে গেলাম ভুলে হলাম নিরাপদ
আবার ফিরে পেলাম আমি আমার নিত্যপথ
    এর পর কাটল ভাল মাস, বছর, যুগ
    যেতে যেতে হঠাৎ পড়ি ফাঁদে অনুরূপ,
আজ বিধাতাকে ডাকবো আমি পাইনি খুঁজে ভঙ্গি
   বিবেক বলে বিধাতা কি শুধু বিপদের সঙ্গী?