তুমি রবি ঠাকুরের নোবেল বিজয়ে
                         সাহিত্যের সমাহার,
তুমি ডেমক্লিটের স্বপ্নে দেখা
                       নাগরিকের অধিকার।
তুমি ভেনাস দ্য মিলোর প্রস্তুতকৃত
                        জগৎদ্বিখ্যাত ভাস্কর্য,
তুমি একবিংশ শতাব্দীর আবিষ্কৃত
                               সপ্তম আশ্চর্য।
তুমি সৈনিক গ্যারীসের দেশ প্রেমের
                        মূলমন্ত্র হৃদ প্রেরনা,
তুমি প্রেমিকের তরে ভালবাসা পাবার
                     অন্ত্রনীহিত অনুপ্রেরনা।
তুমি বিপ্লবী বন্ধু কাজী নজরুলের
                      লেখা উন্নত মমশির,
তুমি সত্যের সন্ধানে সদা জাগ্রত
                      মনুষ্যত্ব মাখা শরীর।