এই দিগন্তের শেষ সীমানায় অসীম সুখের নীড়
দুঃখ তবু বাইবো আমি, মন করলাম স্থির।
নয়ন ধারা বয়ে যাবে গঙ্গা হবে পূর্ণ
সুখ বিলাসী মনটা তবু পড়ে রবে শূন্য।


যাতনগুলো পিষ্ট হবে দুঃখের যাঁতাকলে
সুখগুলো সব পড়বে বাঁধা মলিন মায়াজালে।
বুকের খরা বাঁধবে অতল মরু হবে পূর্ণ
সুখ বিলাসী মনটা তবু পড়ে রবে শূন্য।


দিবাগুলো পথ হারাবে অথৈই অন্ধকারে
জীবন তরী বাইবো তবু বিরহেরই দ্বারে।
বার্ধক্য আমায় করবে বরণ সময় হবে পূর্ণ
সুখ বিলাসী মনটা তবু পড়ে রবে শূন্য।