তোমার জন্য রাস্তার পাশে করে বসত বাস
শত আহাজানি কোলাহল হয়ে ছাড়ে দীর্ঘশ্বাস
তোমার জন্য পাল্টে চরিত্র, পাল্টে কারো স্বভাব
কে তুমি? নাম কি তোমার? তুমি হলে অভাব।


তোমার জন্য আঁধারেতে বাড়ে ছিঁচকে চুরির মাত্রা
কখনো আবার ব্রেকিং নিউজে খুন-হত্যার বার্তা


তোমার জন্য এক সাথে খায় কাক ও মানব শিশু
আত্মহত্যার পথ বেছে নেয় লক্ষ গরীব বিসু


তোমার জন্য বেড়ে চলে যত পতিতালয়ের ব্যবসা
সংসার কত ভেঙ্গে গিয়ে সুখ হয়ে ওঠে ভ্যাবসা


তোমার জন্য খালি হয় বুক মরে শত মায়ের সন্তান
দু মুঠো আহার জোগারের লাগি কেউ হয়ে ওঠে মাস্তান


বল আজ, কি চাও তুমি? তুমি কোন অভিশাপ?
তোমার জন্য পৃথিবীতে কেন সংগঠিত পাপ?