রাতের আঁধারে মোমের আলোয়...
                      প্রথম তোমায় দেখা,
চাঁদের গায়ে মেঘের রঙ্গে...
                       তোমার ছবি আঁকা।
সবুজের মাঝে, নুপুর বাজে...
                দক্ষিণা হাওয়ার দোলায়,
তার মাঝে আমি হারিয়েছিলাম
                   তোমার হাসির মেলায়।
দুপুরের রোদ, শত নির্বোধ
                      তৃণলতা দাড়িয়ে ঠায়,
সূর্য্যি কেবল উঁচু করে শির
                         আলোক দিয়ে যায়।
চারিদিকে রয় অনল ধরণে
                       নিঃশ্বাসে নবীন প্রান,
গোলাপের কাঁটা বিধে তবু জেন
                         সুবিশাল তার ঘ্রাণ।
তুমি মরে আজ যতই কাঁদাও
                    কাঁটা হয়ে না যে বিধে
ভালবাসা মোরে ভিখারি না করে
                      পাথর করেছে সিধে।
গোধূলি আজও আসে ঘুরে ঘুরে
           সন্ধ্যা বাড়ে আঁধার ঘিরে
বসে থাকি আজও পথের মোড়ে
                   ভাবি যদি আসো ফিরে
মনটা আমার মানতে পারেনি
                   চলে গেছ পৃথিবী ছেড়ে।
বিশ্বাস তাই করতে না চায়
               তুমি আজ না ফেরার ঘরে।