বিশ্বাস তুমি কি বন্ধুর?
কোথাও নিচু কোথাও উঁচু
নাকি স্বচ্ছ কাঁচের আয়না
নাকি স্নিগ্ধ শিশির কনা?


বিশ্বাস, তুমি কি অধরা?
শুধু কি কেবল অন্তরের অনুত্তাপ?
নাকি বনিকের ভুলভাল হিসাব
নাকি চাঁদের গায়ের কলঙ্কের ছাপ?


তুমি কি বিশ্বাস?
তোমায় কি অর্জন করতে হয়-
নাকি খুঁজতে হয় তোমার নীড়?
তুমি কি ভালবাসার বন্ধন-
না প্রতিশোধের তীর?


তুমি কি বিশ্বাস?
কেন তোমায় হারিয়ে খুঁজি বারেবার?
কেন বৃষ্টি হয়ে ঝরোনা ক্ষণেক্ষণে?
তুমি কি কবির কলম-
নাকি গুনগুন গান মনেমনে?


তুমি কোথায়?
আকাশ সীমা লংঘন করে নীলের দেশে?
না রক্ত মাখা অন্ধকার প্রকোষ্ঠে?
কোথায় তুমি?
কোন হিমালয়ের চুড়ায় তোমার বাস
বলে যাও আজ তুমি বিশ্বাস?


তুমি কি নদী না সাগরের জল?
নাকি মুক্তো খোঁজা ডুবুরির সমুদ্র অতল?
তুমি কি তিক্ত অনুভূতি
না ভালো থাকার আকুতি?


তুমি কেন চুপ?
কিসের এতো অভিনয়?
ফিরে এসো আজ-
দিয়ে যাও তোমার পরিচয়।