এখনও আমার এই হৃদয় মালঞ্চে
শুধু একটি নারীর বসবাস।
সে হচ্ছে তুমি; আমার প্রিয়তমা
যাকে আজও খুঁজে ফিরে আমার এই দস্যু দুই নয়ন।


কেন জানি তুমি বেশ বদলে গেছ
বদলে গেছে তোমার অবুঝ মনটা
বদলে যাবেইনা কেন বল?
পৃথিবীর সবাইতো একদিন বদলে যায়।


জানো সাথী, শুধু বদলে যাইনি আমি নিজে,
সেই আগের মতই তোমাকে ভালবাসি আজও।
তোমার দৃষ্টিতো এখন অনেক ওপরে;
যেখানে স্পর্শ করার মত আমার সাধ্য নেই।


আমি তো সামান্য একজন মানুষ,
অসামান্য কিছু হওয়ার ইচ্ছেও আমার নেই।
তাই শুধু তোমার স্মৃতিগুলোকেই সম্বল করে আমি বাঁচতে চাই
এই নিষ্ঠুর পৃথিবীতে।


না হয় নাইবা পেলাম তোমার অমূল্য ভালবাসা,
তাতে আমার এতটুকুও কষ্ট নেই।
বরং আমি দূর থেকে ভালবেসে যাব শুধু তোমাকে
নিরবে, নিভৃতে সারাটা জীবন।


হয়ত ঐ দূর আকাশের সমস্ত নীলগুলো একদিন ফুরিয়ে যাবে,
অফুরন্ত সব নীল।
তোমার এতটুকু সময় হলে একপলক চেয়ে থেকে দেখো
আমার নীলাভ চোখের নীলাভ নীলগুলো সেদিন ফুরিয়ে যায়নি।


আমি তো তোমার কাছে এখন একটা ভাঙ্গা কাঁচ;
যার কোনই মূল্য নেই।
ভাঙ্গা জিনিসের আবার কিসের মূল্য থাকবে বল?
আমাকে শুধুই শোভা পায় রাস্তার কোন এক ডাষ্টবিনে।


যদি কোনদিন পৃথিবীর সমস্ত ভালবাসাগুলো ঘৃণা হয়ে যায়,
সেদিনও আমার ভালবাসা রবে নিষ্পাপ।
কোন ঘৃণা নয়, নয় কোন অভিযোগ
চিরকাল তোমার প্রতি রবে আমার নিষ্পাপ সেই ভালবাসা।


আমার না বলা কষ্টগুলো আমারি থাক
তবুও চির সুখী হও তুমি,
তোমার সুখগুলোতো আমারি সুখ;
কারণ তুমি আমার প্রাণের প্রিয়তমা।