সারা বিকেল বৃষ্টি হল , সাঁঝে আঁধার গ্রাম ,    
              মাটির ঘর ,মেঠো পথ , নিস্তব্ধ বিশ্রাম ।
              পথ প্রান্তে বকুল তলায় একবিন্দু আলো ,
               কে চলেছে ? ভয় নেই কার, রাত্রি নিকষ কালো ।    
               সুরো  পিসি- ন্যুব্জ দেহ ,  ছোট্ট কুপি হাতে ,    
               পিসি- তোমার ভয় করে না ,এত গভীর রাতে ?        


                মেয়েটা সেই বেরিয়েছিল অমাবস্যার ভোরে ,
                দিন গিয়েছে , রাতও গেলো খুঁজে বেড়াই পথে  
                ভেবেছিলাম  পোড়ারমুখী, এবার যদি ফেরে ।  

                 যে গেছে জঠর জ্বালায় ,আসবে না আর ঘরে ,    
                পথ  যে তাকে  অন্ন দেয় ,  ঘর বিবাগী করে ।  


                                        


                     ____________________