যত্নে লালিত চারা  ,সুনিপুণ পরিচর্যা ,  
          উন্নত প্রকরণ , সাধ্যের অতীত  প্রচেষ্টা।
                                                        
           সেই গাছ ফল শূন্য বেড়ে উঠেছে মাত্র ।    
           যা চাওয়া অন্তত কিছুটা  , তাও না ।
           তোমার ইচ্ছে মত হতে পারিনি বাবা ;
           সব অপচয় ।                                            
                          
            মেধাবৃদ্ধিরকৌশল ,বইয়ের জগৎ      
            ফাঁকে ছিলনা একচিলতে নীল আকাশ ।
            মা , তুমি, জলখাবারে সুধু চা আর রুটি ,  
            ক্রমে ,ভুল অঙ্ক , ভুল বিজ্ঞান , ভুল সব ,  
            ততই অসহনীয় তুমি , যত বাড়ে ত্রুটি  ।      
                        
            আমি চাইনি অঙ্ক , বিজ্ঞান পড়তে ,  
            আরশোলার মত  সংখ্যা পড়ার টেবিলে ,  
            আমি ভয় পেতাম বাবা আঙ্ক করতে ।          

            এভাবেই , মধ্য মানের স্কুল পর্ব ।
                                      
            তোমার প্রতিটি  ইচ্ছে   ঠিক-ঠিক  
            খাপ খাইয়ে নিতে পারেনি ,তোমার রোবট  ।
            গাছটা তখনও মুড়োয় নি সার্বিক।            
                      
           তারপর- একদিন রাগ করে চলে গেলে ,  
           বুকে যন্ত্রণা নিয়ে , অসমাপ্ত রোবট তৈরি ।  


            বাবা,আজ আমার পা তোমার জুতোয় ,  
            তোমার পিওনের চাকরীটাই করি ।
            তোমার রেখে যাওয়া সব- কাজও ,  
            আমার শরীরে যে তোমারই রক্ত  ।
            তোমার ইচ্ছেই পূরণ হয়নি আজও,  
             আমাকে ক্ষমা কোর বাবা ।


                                ________________