ভাসবি না তুই সুখ সাগরে ,  
                                কাঁদবিও  না দুচোখ ভরে
                                ওসবে তোর নেই অধিকার ।
                                সোনার চামচ মুখে যারা  
                                হাসার দাবী  তারাই  রাখে ।
                                অর্থ যাদের গোলা ভরা
                                অর্থাভাবে কাঁদতে শেখে ।    


                                 আমীর আমি  মনে প্রাণে ।
                                 সবুজ হৃদয় আলোয় মোড়া ।
                                 রক্তে আমার তুষের আগুন
                                 কণ্ঠে আমার সপ্ত ঘোড়া  ।


                                 দেখে যে তুই কষ্ট পাবি ,
                                 খোদার আঁকা  নষ্ট ছবি ।
                                 ক্যানভাসে তার, রঙিন জলে  
                                 আঁকেই নি তোর বড় হওয়া ।            


                                 আকাশ পাবি , মাটি পাবি ,  
                                 সঙ্গে  মুক্ত প্রাণের বারি
                                 পারবি কি তুই নূতন করে  
                                  খোদার  উপর খোদকারি ?


                                           ____________