ভাই, তোরা লড়ে যা ,
                  আমরাও আছি পাশে ।


                  যারা স্বাধীন দেশের বিরোধিতা করে ,
                  খেয়েছে তোদের রক্ত ,  
                  বিস্বাসঘাৎ অস্ত্র যাদের
                  অন্তর্ঘাত শস্ত্র ,
                  কোন অধিকারে ,  ভাবে তারা  
                  ঐ দেশেতেই বাঁচবে ?  
                  হীন সেই প্রাণ , ক্ষুদ্র স্বার্থে
                  হনন ক্রিয়ায় মাৎবে ।  


                   ভাই তোরা লড়ে যা ,
                   আমরাও আছি পাশে ।


                  ধর্ষিতা যারা , জান দিল যারা ,  
                   তাদের দুখিত আত্মা
                   আজও কাঁদছে , আকাশে ভাসছে
                   তাদের করুন বার্তা ।
                   অন্যায় কিছু চায়নিত তারা ,
                   চেয়েছে স্বাধীন অন্ন ,
                   কোন পাষণ্ড , জঘন্য হাতে ,  
                   করেছে তা প্রতিপন্ন ।


                   ভাই তোরা লড়ে যা ,
                   আমরাও আছি পাশে ।          


                    ভাই আমরাতো চাই
                    সুন্দর এই পৃথিবীতে  
                    সফেদ স্বাধীন আকাশ ,  
                    ধর্ম সকল অন্তরে থাক  
                    কলুষতা হীন  বাতাস ।  
                    
                    শ্রেষ্ঠ জীবন মানুষের ,
                    পৃথিবীতে , প্রাণ নিয়ে  
                    যদি এত হানাহানি –  
                    স্রষ্টা তাহলে কি করে মুছবে  
                    এই পৃথিবীর গ্লানি ।  


                       _____________________