আজ একটি বুলি শুনি
সভ্যতা তুমি এগিয়ে যাও
আমি সভ্য তুমি এসো
প্রশ্ন করি কেন ?
সভ্য হবে তাই ।
কোথায় সভ্য আর সভ্যতা
আজ কি দেখি ।


সভ্য হবে তাই অসভ্যর রাজনীতি
সভ্য হবে তাই ইতিহাস কারচুপি
সভ্য হবে তাই অশুদ্ধ বাঙলা চর্চা
সভ্য হবে তাই কবিতায় রাজনীতি
সভ্য হবে তাই ইংরেজি ভাষা চর্চা
সভ্য হবে তাই একাত্তর ভুলে যায়
সভ্য হবে তাই বায়ান্ন ভুলে যাওয়া
সভ্য হবে তাই মাতৃভাষা ভুলে যায়
সভ্য হবে তাই বাঙ্গালী সত্তা হারানো ।


সভ্যতার আজ নিদারুন কষ্ট
সভ্য ও সভ্যতা আমি আর তুমি
তাই আজ যা কিছু গ্রহণ করি
অসভ্যর ক্ষিপ্রে সভ্য ত্যাগ করি ।