সূর্য আজ উঠেনি পূর্বাকাশে
তারারাও ফাঁকি দিয়েছে
তাদের হরতাল আহ্বানে
মনের রং লেগেছে ।
চাঁদ আজ একাই লড়ে চলল
কিন্তু যেখানে সবাই অবিচল
সেখানে আর যাই হোক
একার ভূমিকা ক্ষীণ ।
বৃহস্পতির আজ খুশির দিন
সে ভাবছে এই সুযোগে ছড়িয়েদি
বুধ বলে কি দেবে তুমি ছড়িয়ে
মহাকাশ, ভূখণ্ড সবখানে ছড়িয়ে দিব
আমার গ্যাসের উত্তাপ ।
মঙ্গল এ সমস্ত নিয়ে ভাবে না
তার ভাবনা আমি কেন পরিপূর্ণ না
আমি হরতাল অবরোধ মানি না
তবে আমার এক ভূখণ্ড
কেন শীতল না ।
শুক্র, শনি ইত্যাদিদ্বয় স্বাধীনতা চায়
কেউ কাঁদবে কেউ হাসবে
আবার কেউ ইচ্ছা আলো ছড়াবে না
সৌন্দর্য যাকে মানায় সে উঠবে না
এগুলো আমরা চাইনা
শুক্র, শনি ইত্যাদিদ্বয় বলে
তবেকি আমরা সহানুভূতির পাত্র
আমরা পরাধীনতায় রয়েছি তাই
তোমরা মুক্ত আকাশে ইচ্ছা-অইচ্ছায়
কর্ম সম্পাদন করতে পারো
আমরা পারি না ।
আমাদের অধিকার দাও
আমাদের অধিকার দাও ।
চাঁদ, সূর্য , তারা ইত্যাদির আচরণে
ক্ষুদ্ধ আজ গ্রহের পর গ্রহ
তারা চায় সবার ভিতরে ঐক্য
ইচ্ছাতীত চায় না কোন কর্মকাণ্ড ।