চাইলেই কবিতা লেখা যায় না
কবিতা লেখেতো কবির সত্তা ।
যে কবি সে শুধুই কবি
সে নিজের মত রচনা করে
তার কাব্য ; যেমন চিত্র শিল্পি
তাঁর শৈল্পিক কল্পনা দিয়ে
অসাধারণ ছবি একে ফেলে ।
কিংবা সুই-সুতা দিয়ে বুণন
শিল্পি তার শৈল্পিক মাধুর্য্য
প্রকাশ করে কাপড় দ্বারা ।
এ সমস্ত শৈল্পিক ঘটনা
নিতান্তই তার অজান্তেই ঘটে ;
আর যখন ঘটে এবং পরে
যখন সে ভাবে তার ভিতরে
অদ্ভূদ এক আশ্চার্যবোধের প্রকাশ ঘটে ।
কবি সে ভাবে কি ভাবে হলো ?
এসব সৃষ্টিশীল কাজ ।
সে উত্তর খোঁজে ।
সে উত্তর খোঁজে ।
অবশেষে সে ভাবে চাইলেই কবিতা
কিংবা কোন সৃষ্টিশীল কাজ
করা যায় না ।