কবিতা লিখতে গিয়ে একটি ভাবনা/
একটি জিনিস মনে আঁকতে পেরেছি।
কবির কলম যা-তা লিখবে কি কথা?
কবি কলমের শিশ করবে কেন শেষ
অযথা লিখবে কথা রাজনীতি বিষ।


কিংবা তাকে লিখা লাগে পক্ষপাতী হয়ে/
পক্ষপাতী হয়ে দল গুনগাণ বার্তা।
কবির কি নাই কাজ নাই তার সত্তা?
কবি উর্দ্ধগামী শ্রোতা নিম্নে নয় যাত্রা
নইলে থাকেনা তার যথার্থর মাত্রা।


কবি বলবে সমাজ মানুষের কথা
আমি যখন ভাবছি মানুষ সমাজ
তখন সমাজে ভাসে অনেকের কান্না
কান্না শোনা কবি দেহ মন স্থির নয়
তার প্রয়োজন এই মানুষের সেবা।
রাজনীতি কবি নয় চাই ন্যায়নীতি।