ঈমাম...
ঈমাম সাহেব উনি হতে পারে মুফতি অথবা সূফী
পড়নে থাকবে তার জুব্বা হাতে তফসি মাথায় টুপি
তিনি বলবেন নীতি কথা মসজিদে সব কিছু বলা
পরিবার, বন্ধু সবখানে তিনি দেখাবেন কাঁচকলা ।
তবে মহানবী-এর বাণী সর্ব স্তরে মন এক দেখা
হৃদয়ের সুর ছুটে চলে দিক ছাড়া ইসলাম শেখা
রাসূলের বাণী উর্ধ্বগামী শুধু নীতি বলে তা-কি চলে
প্রকাশের ভঙ্গী মন চিত্ত নয় দুটি আলাদা বললে ।


রাজনীতিবিদ
মঞ্চ তার সঙ্গী রাজনীতি মন চিত্ত ঘুড়ে একেবেকে
কখনও দেখি ভাব-চিত্ত যা সে মানেনা তা বলে বকে
বোকারা আজকে তাই বুঝে এ-তো মন চিত্ত নয় উল্টো
ভাব জমাবার কত রাস্তা করেছে নির্মান দেখা শেষ ।


শিক্ষক...
আজ ঘুড়ে ঘুড়ে দেখি যত্র মেলা বসিয়েছে শিক্ষার্থীর
পণ্য তালিকার বিবরণ বিদ্যালয় যেন বহুরূপি
পিতা-মাতা শিক্ষকের বাস একই ছায়া তলে নয়কি !
তাহলে দেখতে হবে কেন শিক্ষা ব্যবসা এ মুনাফিকি ।
এক শিক্ষককে দেখি মঞ্চে ফাঁদ পেতে মেয়েদের সর্ব-
উলঙ্গ শরীর ছবি দিয়ে কোটি টাকার গড়ে সম্পদ ।
উপরে বাইরে কত ছবি আমরা আশ্রয় কাকে পাই
যারা শিখাবে বিবেক বুদ্ধি তারা আজ সভ্যতায় দূরে ।


চলবে......