অদ্ভুদ এক আঁধার
     ঘিরে রেখেছে আজকের পৃথিবী,
               যেখানে নেই কোন প্রাণের সঞ্চালন,
                                  নেই কোন আবেগ,
                    নেই ভালবাসা, নেই কোন ছন্দ!
শুধু আকুতি বাঁচার, আকুতি অস্তিত্ব রক্ষার।
কাল বিষধর সাপ তুলে ধরেছে ফনা,
বিদীর্ণ মনুষত্ব্যবোধ-
মৃতপ্রায় বিবেক, নীতিহীন জীবন ধারণ,
ক্ষমতার অপব্যাবহার,
        আর দুর্নীতির মচ্ছব চলছে সর্বত্র।
পুড়ছে মানুষ, পুড়ছে সমাজ, পুড়ছে দেশ!
পোড়া কঙ্কালের বিদঘুটে কাল রং-
         এঁকে আছে ক্যানভাসে ক্যানভাসে!
সবুজ পটভূমি আজ আর সবুজ নয়-
এ যেন হত্যার লীলাভূমি!