এ পথ কোন পথ
যেন অজানা কোন প্রান্তর
এ পথ কখনো ছিল না এমন ভঙ্গুর!


এ আঁধার কোন আঁধার
অচেনা কেন চারপাশ
এতো নয় আমার আবাস!


তীক্ষ্ণ ক্রন্দন রোল
সর্বত্র বিষ বৃক্ষের চাষ
হায় কি দেখি আজ, এ যেন পতিতালয়!


নগ্নতার বাহুডোরে কে বেঁধেছে চারদিক
এ আমার মা নয়, দেশ নয়
এ যেন এক অদ্ভুদ মৃত্যুপুরী!


কে আছো এগিয়ে আসো
যদি দেহে রক্ত থাকে
মনে যদি দৃঢ়তা থাকে
অস্থি ও মজ্জায় যদি দেশ প্রেম থাকে
তবে আসো ছুটে আসো
শিল্পীর ক্যানভাসের মত
লাল আর গাড় সবুজে
রাঙিয়ে দেই সমস্ত দৃশ্যপট
আসো ছুটে আসো
গড়ে তুলি এই অভাগা দেশটা।