যখন তোমাকে দেখার ইচ্ছে করে,
                         তখন আকাশের-
            ঐ তারা গুলোর দিকে তাকিয়ে থাকি;
             জ্বলজ্বলে তারা গুলো দেখে মনে হয়,
                    যেন তুমি ডাকছ আমায়!
                         আমি অনন্ত অধীর
                      আগ্রহ নিয়ে তাকিয়ে থাকি!
           এই বুঝি স্বর্গ থেকে মর্তে নেমে আসবে,
                     দীর্ঘ প্রতিক্ষায় ক্লান্ত হয়ে আছি,
                                    এই বুঝি ডাকবে!


যদি কখনও তোমাকে কাছে পাওয়ার ইচ্ছে করে,
                 আমি জ্বোনাক জ্বলা নিশুথ রাতে,
ঐ বকুল গাছটার দিকে তাকিয়ে থাকি এক দৃষ্টিতে;
       তুমি যেন মরীচিকা হয়ে ধরা দিতে চাইছ,
আর প্রতিদিনের ন্যায় আমার জন্য মালা গেঁথেছ!
    যখন আমার দু’চোখ ক্লান্ত হয়ে বুজে আসে,
                        তখন মনে হয়,
                এই বুঝি পাশে এসে বসেছ!
তোমার কোমল স্পর্শে আমার অধীর হৃদয়
                          কেঁপে উঠছে বারবার;
                             আচ্ছা!
             কেন এমন হয় বলত?
কেন তোমার নুপুরের শব্দ কানে বাজে বারবার?
কেন মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায় ?
কেন সব পেয়েও না পাওয়ার বেদনায় পুড়তে হয়?
এই কেন গুলোর উত্তর খুঁজে পাইনি আজও,
শুধু হৃদয়ের গহীনে কি যেন একটা হয়!
                 তবে কি?
     ভালবেসে শুধু হারিয়েছি তোমায়!