তুমি দেখেছ কখনো সে পথে হেটে,
যে পথে কত রাত গেছে কেটে,
কষ্ট, দুঃখ, ক্ষুধার জ্বালায় কাঁদছে ওরা শোঁকে,
সব ক্ষুধা আর পেটের জ্বালায় জ্বলছে ধুঁকে ধুঁকে।
আঘাতে আঘাতে পিষ্ট হয়েছে শীর্ণ হয়েছে দেহ,
জীবনটাকে পাথরে চেপেছে নেইতো কোন মোহ,
ওরা স্বপ্নে দেখে দুঃখ গুলোকে ঠেলে দেবে বহু দূরে,
শত চেষ্টায় ব্যার্থ হয়ে খালি হাতে ফেরে ঘরে,
ওরা কেমন আছে কেউ নিয়েছে কি খোঁজ কোন কালে,
স্বার্থের দয়ে কত মহাজন শুষে নিয়ে বাঁধে জালে।
শত ছিন্ন স্বপ্ন গুলোকে দিয়ে জোড়াতালি,
বেলা শেষে ফেরে শূন্য হাতে সব কেড়ে নেয় চোরাবালি!
আঁধারে আঁধারে  কত রাত যে গেছে তাদের কেটে,
সোনালী সে দিন ফেরেনি আজো, হায় কি ভাগ্যবটে!
ওরা সুখ যেন পায় পান্তা ভাত আর মরিচ মাখা নুনে,
লাঙ্গল দিয়ে জমি চাষে মিথ্যে স্বপ্ন বুনে!
ওদের প্রতিনিয়ত আঘাত হানে ঝড় বাতাস আর প্লাবন,
শত কষ্টেও, শুধু অবহেলা আর অনাদরে ওদের চিত্তে জ্বলে আগুন।
ওরা চির দুঃখী হতভাগ্য, ওরা নয়তো শুধুই দুঃস্থ,
ওরা কৃষক, ওরা চাষি, খেটে খাওয়া মানুষ ওদের চিত্ত নয় মোহ গ্রস্থ।