তোমার কাছে ক্ষমা চাইলেও
তোমাকে ছোট করা হয় হে নারী
নিজের হীন মনোবৃত্ত্বি চরিতার্থ করার জন্য
মানুষ নামের পুরুষ তোমাকে
গৃহবন্দি করে রাখতে চায়,
অথচ দেখ তুমিও মানুষ
মানবতার গর্বের নিদর্শন তোমার জঠরে
তুমি স্নেহের রুপ বুকে লালন কর
তুমি মাতৃভুমির মত বুকে ধারণ কর
তুমি তোমার বুকের পবিত্র অর্ঘ্য দান কর
তোমার প্রার্থনা ভরা দু'হাত স্রষ্টার পানে তুলো সন্তানের জন্য
আবার পরম মমতায় পানি তুলে দাও তৃষ্ণার্ত আর্তের মুখে
প্রেমে ভরা দেহ ছড়িয়ে দিতে বাধ্য হও
কামলোলুপ জানোয়ারের কাছে
তবুও তোমার নিস্তার নেই
শত অপমান, বঞ্চনা আর লজ্জাকে ঢেকে
তোমাকে জিইয়ে থাকতে হয় নারী রুপে
তুমি অফিসে আদালতে, তুমি ঘরের চার দেয়ালে,
তুমি সন্তানের মা
আবার একিই সন্তানের পিতার স্ত্রী
তুমি ঘরের বৌ, পরের ভাবী
কোথায় নেই তুমি
হা...! তবুও তুমি নারী।
তুমি মানুষ নও!


তোমাকে মানুষ বলতে বড্ড বাঁধে পুরুষের।
তুমি মানুষ হলে যে মধ্য রাতে
পতিতালয়ে যেয়ে
তোমার দেহের আস্বাদন নিতে পারবে না পুরুষ;
পারবে না বাসে, ট্রামে, ট্রেনে, রাস্তায়
তোমাকে ধর্ষণ করতে
এতকিছু বুঝ এতটুকু বুঝনা!
তোমার কাছে ক্ষমা চাইলেও
তোমাকে ছোট করা হয় হে নারী,
তারপরেও ক্ষমা করে দাও পুরুষকে, ক্ষমা কর!
পুরুষ একদিন বুঝবে সে ভুল করছে
একদিন একদিন সমস্ত পুরুষ
ক্ষমা চাইবে
অপেক্ষায় আছি, অপেক্ষায় থাকব সেইদিনের....