সময়কে আমি অনেক পথে
হেটে যেতে দেখেছি
ঘন্টা মিনিট সেকেন্ড কত সময়ের কত দিক!
এইত সেদিন তারিক সুজাত লিখেছিলেন-
"সময় কে আমি উল্টো পথে হেঁটে যেতে দেখেছি..."
সেই উল্টো সময় যে এখনো
সঠিক পথ খুঁজে পায় নি
তা আর ঢাক পিটিয়ে বলতে হয় না।
বাহান্ন থেকে ঊনসত্তর
ঊনসত্তর থেকে একাত্তর
একাত্তর থেকে পঁচাত্তর
পঁচাত্তর থেকে নব্বই
কোন সময় যে কোন কালেই বদলে যাই নি!
সে কথা আর কে মনে রাখবে,
এদেশে সময় এখনও শুধু উল্টো পথেই হাটে!


রাজনীতির বিষবাষ্প
অযোগ্যের ছেলে খেলা
বৃত্ত আর বিন্দুর গরমিল
লোভীর লোলুপ দৃষ্টি
প্রেমিকের নিক্ষিপ্ত এসিড
প্রেমিকার পকেট প্রীতি
রাজনীতিকের মিথ্যে সংলাপ
ক্ষমতার অদ্ভুদ ব্যবহার
বিবেকের নৃশংস্য রুদ্ধতা
সন্তানের অমানবিক আচরণ
মানুষের মিথ্যে দেশপ্রেম
কোন কিছু, কোন কিছুকেই
কেউ কোন দিনই
সময়ের ব্যাবধানে-
আর বদলে দিতে পারে নি।
পারবে কি করে সেই ইচ্ছে কি-
কেউ কোনদিন করেছিল?
একদিন একদিন সময় ঠিকই আসবে
বার বার  ঘুরে ফিরে আসবে
আর সেদিনেই সব প্রহসনের জবাব
সবাইকে দিতেই হবে!