মুর্খ মানব তুমি
কোন জ্ঞান নেই তোমার মাঝে
অজ্ঞান তুমি
মুর্খ এক মানব।
বকবক কেবল তোমারই কাজ
কথার কোন মিল নেই
অদ্ভুদ তুমি একজন
জ্ঞান হীন মুর্খ মানুষ।
নিজেকে নিজে কি ভাব
তুমি এক মহাজ্ঞানী
অপরকে তুচ্ছ করা
তোমারই কাজ
ভাব সে তোমার কাছে মুল্যহীন।
নেই কোন শিক্ষা তোমার মাঝে
জ্ঞান পাপী তুমি
তবু তোমার এত অহংকার
তুমি  এক মুর্খ মানব।
জ্ঞান শুন্যহীন
অধম্য পথীক
তুমি নির্বোধ
প্রতিটি কাজ কেবলই বকবক।
নিজেকে ভেবেছ তুমি সর্বপরি
জ্ঞানের পরিপাটি
তুমি অবশ্য বোকা
জ্ঞান শুন্যহীন এক মানব।