আর কতকাল চলবে এমন
যৌতুক নিয়ে লেনাদেনা
আর কতকাল দেখতে হবে
নব বধুর চোখে কান্না।
বিয়ের আগে যায় না বোঝা
দেয় না ধরা চোখে
রুপ দেখে যে যায় না ধরা
কেমন স্বামী হবে।
বিয়ের আগে কয়না কথা
চায়না বাড়ি চায়না গাড়ি
বিয়ের পরে দাবি করে
সোনা দানা কড়ি।
বিয়ের পরে নব বধু
পায়না শান্তনা
স্বামীর আদর সোহাগ ভুলে
পায় সে যন্ত্রনা।
গরীব দুখীর ঘরে কেন
আজো যৌতুক প্রথা
নিশ্চুপ কেন আজো মানুষ
সাড়া দেয় না জনতা।
কৃষানীর ঘরের গরীব কনে
পায়না শান্তি স্বামীর ঘরে
মুখ বুজে যে সহ্য করে
তব দেয় না ধরা সে।
যৌতুকের জন্য হয় পাষন্ড
হয় জঘন্য বেশী
অবশেষে নিষ্ঠুর স্বামী
হয়ে উঠে অত্যাচারি।
দিকদিশা পায় না বধু
করবে কি অবশেষে
শ্বশুর শাশুরী দেবর ননদ
কারো কাছে পায় না সে সহানুভুতি।
নিষ্ঠুর নিমম
এ কেমন পরিহাস
বাবার ঘর ছেড়ে এসেছিল স্বামীর ঘরে
নব বধুর বেশে।
যৌতুক না পেয়ে নিষ্ঠুর পাষান স্বামী
হয়ে উঠে অমানুষ
নির্বিচারে হত্যা করে
এ কেমন সমাজের যৌতুক নীতি।