মা কেমন আছ তুমি
খুব জানতে ইচ্ছে করে আজ
আজ কতদিন হলো দেখীনা তোমায়
কেমন আছ মা।
মা,মাগো তুমি ঠাই দিও
তোমার চরনে
তুমি ছাড়া মা এ জীবন সংসার
ছন্নছাড়া ধু-ধু মরুভুমী।
মা তুমি কেমন আছ
আজ কতদিন হলো
তোমার চরনে মাগো
মাথা রেখে ঘুমাতে পারি না।
অামি ছিলাম ছোট্ট মাগো
ছোট্ট তোমার খোকন
ক্ষুদ্র অতিজন গো মাগো
তোমার অবুঝ খোকন।
কত কথা মনে পেড়ে
হাজার স্মৃতী হৃদয়ে দোলে
কেমন করে যাইগো ভুলে
মাগো তোমার অবদান।
কেমন আছো মাগো তুমি
দেখতে যে ইচ্ছে করে
ঠাই যে পাব কবে মাগো
তোমার চরনের তলে।
অবুঝ ছিলাম মাগো আমি
কত না যতন করে
কোলে পিটে করে আমায়
করলে এত বড়।
অসুখ বিসুখ হলে মাগো
তোমার কষ্ঠ ভুলে
যতন করে রাখতে আমায়
তোমার আঁচলেতে।
বাসতে ভালো কত মা যে
আমি কেমন করে ভুলি
কপালে চুমো খেয়ে মাগো
ঘুম পাড়াতে রাতে।
আজ কতদিন মাগো
তোমায় দেখী না
তোমায় দেখার জন্য আমার
বড় মনটা উথালা।
পৌষ মাঘের শীতে তুমি
আমায় জড়িয়ে
ঘুম পাড়াতে কোলে তুলে
বড়ই আপন করে।
মা,খোদার পরে তুমি মাগো
তোমায় ভালবাসি
আজ কতদিন নাই যে পাশে
তাই মনটা আমার কাঁদে।
মাগো আজ যে তুমি শয্যাশয়ী
বড়ই হতভাগী
কেমন করে করবো তোমায়
তোমায় যতন আমি।
ঠাই কি পাব মাগো আমি
তোমার চরনে
তোমার আদর সোহাগ দিয়ে
আমায় রেখ যতনে।