হয় নাই উদয়
     সে দেশ হয়েছে নিঃশ্বস
     বিশ্ববাসি দেখেছে বেশ
আসেনাই সমাদনায়।


অঙ্কুরে পায়নি বলে পানি
   শুরুতেই হয়েছে শেষ
   গুরুর নেই কোনো দোষ
হয়নি তার সন্মান হানি।


সে দেশ পরাজয় মানি
      জয়সুত্র দমিয়ে
      রয়েছে ঘুমিয়ে
নুতন কোনো নির্নয় না জানি।