কোন কোন মৌসুমে
নদীতে যায় জল কমে,
জোয়ার ভাটার নদীতেও
   যায় চর পরে
মনের জোয়ার বুজি রয়
সাড়া জীবন ভরে,
সবুজ পাতার জীবন
কোন না কোন ক্ষণ,
সুকায়ে যায় পরে
      অবশেষে ঝোরে
মহা সাগর যে গহীন
কেহ বলে তলা বিহীন,
তবুও তার খবর
পায় এই চরাচর,
যে খবর মনের মাঝে
হয়ে রয় বিলিন
কারো মনের কথা
আর হ্দয়ের ব্যাথা
জানিতে পারেনিকো
          অপরে কোন দিন।।