এ সব কথা বলার মত নয়
চুপি চুপি বুকের ভিতর
যেমন ফুলের ভিতর প্রাণ -
আছে বা নেই !
শব্দ দিয়ে অলঙ্কারে সাজানো যায় -
অনেক কঠিন,  নিঃশশ্ব্দে তোমায় ছোঁওয়া - মর্মমূলে ।


প্রতিটি ভোর প্রথম দ্যুতির আলতো আভায়
ক্ষয় ও গ্লানি, ক্লেদ ও পুঁজের ধ্বংস থেকে
গর্ভকেশর কুড়িয়ে আনে
মানব জমিন বীজ তলিতে।


হলুদ ফসল  আমি ফলাই
অযোগ্য এই শিথিল হাতে
ভয়ে ভয়ে, অনুরাগে , কষ্ট এবং অন্ধ রাগে।


কত কঠিন শব্দ জালে এসব বোনা।
কত সহজ নিঃশব্দে তোমায় ছোঁওয়া।