আজকের  মত যুদ্ধ শেষ
ক্লান্ত যোদ্ধা এক, বর্ম খুলে রাখে ,
বাঁশি তুলে নেয় ।
নিহতের ফাঁপা হাড়ে বোনা – আড় বাঁশি।
ঘাট ছুঁয়ে বসে থাকা মেয়েটির কথা -
অলস কাঁকণের টুং টাং ।
আঁধারে ঝিঁ ঝিঁ র ডাক , নক্ষত্রের আলো –
সুরের রেজাই ঢাকা আকাশের দেহে  ,
চোখ তার রূপকথা আঁকে
পারসিউস, পেগাসাস - মেডুসার সর্পময়ী কেশ।
ভাবে, দধিচীর হাড় পেলে, বজ্র নয় –চন্দ্রহার গড়া যেত,  
বৃশ্চিকের ফণার আদলে।
বাঁশির মিঠাসে,  ধূ ধু করে রণাঙ্গন
দেবতারা শোনে,  ঈর্ষা যায়।