আগের মত ডাকলে তুমি আর আসো না !
আমি কি খুব চলকে গেছি ভাসান জলে?
পিঁজরা খুলে নীলকন্ঠ পাখির মত
দুঃখ নামক মেঘলা ডানা উড়িয়ে দেব
স্নান করবো -অবগাহন যাকে বলে।
গঙ্গোত্রীর ধারার মত গানের সুরে
সে গান এবং সে রকমটি সুরের সুতো
নক্সীকাঁথায় বুনতে পারে -
রবি ঠাকুর, তাছাড়া কে?


তোমার কাছে ফিরে আসার মানে
আমার পৃথিবীকে হ্যাঁচকা টানে
আবার নিজ অক্ষ রেখায় স্থাপন করা।
তোমার কাছে ফিরে আসার মানে
আমার প্রতিদিন এই মানুষ ভাঙার
শব্দ শোনা বধির কানে
আবার তোমার গানের পরশ।
প্রতিদিনের হিম কাদা জল সাঁতার ভুলে
আলোকের এই ঝর্ণা ধারায়
স্নানের নিমণ্ত্রণে যাওয়া।
এমন করে কে আমাকে পাগল করে ?
রবি ঠাকুর - তাছাড়া কে?


এ দিন যখন বয়ে যাবে পদ্মপাতায় জলের মত
পদ্মপাতা আপন মনে দুলবে যখন , ত্রিভুবনের দোলন তালে
এব্ং আমার আপন ঘরে সেই ত্রিতালে তাল মিলিয়ে
বাজবে গভীর অণুরণন - অরূপবীণার -
এমন তর দাবী  নিয়ে তোমার সকাশ -
পাগল আমি? রবি ঠাকুর, তাছাড়া কি?