৯৭
আছে চিকিচ্ছে ?


থাকি আমার মতো,
ইচ্ছে ...
কিন্তু কে থাকতে
দিচ্ছে ?
দূর, রোদ্দুর পিছু
নিচ্ছে …
মন পলাতক, আছে
চিকিচ্ছে ?


৯৮
হাড়গিলে


কেন  সবাই মিলে
বিচ্ছিরি নাম দিলে ?
হাড় খাই না গিলে
নাম তবু হাড়গিলে ।
একটু লম্বা ঘাড়
এতোটাই নিন্দার ?
মানুষের কী সবার
অপরূপ বাহার ?


৯৯
সানাদা’র  সৌভাগ্য


জানা’দা তো সানা'দার নীল-মণি শালা ;
দু’ই চোখে ঠুলি পরে, কানে পরে তালা ।
আমরা স্টাইল ভাবি, আধুনিক ঢঙ ;
চুলে কন্নড় বেণী,  ঠোঁটে লাল রং ।
শালীহীন সানাদা’র মনে ছিল খেদ ;
যুগটা বদলে গেছে, নেই ভেদাভেদ ।
শালা-শালী একদেহে সৌভাগ্য পরম,
শালাই পালন করে শ্যালিকা-ধরম ।


১০০
বলেন আদ্যনাথের  দাদা


বলেন আদ্যনাথের  দাদা,
কালোকে যে জন বলে সাদা ;
হয় সে ঘোড়েল বাস্তু ঘুঘু
কিংবা আকাট আস্ত গাধা ।  


১০১
যা নেই মহাভারতে


দুর্যোধন আর ভীম
রোজ খেত ক’খানা ডিম ?
সন্ধ্যাবেলা কী বাজাত ?
খোল, ঢোল না ডিণ্ডিম ?


( আপাতত এই পর্যন্ত ।  পরে আবার ছড়া নিয়ে ফেরার ইচ্ছে থাকল । আগামীকাল "বন্দীরামের প্রবচন পঞ্চাশৎ "  । বিগত ৪৯ দিনে সম্ভবত ১৫০০ থেকে ২০০০ মন্তব্য করেছি । আর এই মন্তব্যের প্রায় ৮০ শতাংশ অন্ত্যমিলযুক্ত ।  পাতায় পাতায় ছড়িয়ে আছে অন্তত ১২০০ থেকে ১৫০০ ছোট-বড়  "পদ্য-গন্ধী অন্ত্যমিলযুক্ত বাক্য" ।  সেই হিসেবে আমি অল্প দিন থাকলেও সবচেয়ে বেশি "অন্ত্যমিল যুক্ত বাক্য" (পদ্য ? ) এই সাইটে রেখে যাওয়ার দাবি করতে পারি । দাবি অমূলক হলে অবশ্যই জানাবেন ।
  বড়ো কবিতাও (৬, ৮, ১০, ১২ এমন কী ২৪-৩০ পঙক্তির বেশ কিছু কবিতাও মন্তব্যের পাতায় আছে ।  গোটা চার-পাঁচ সনেটও আছে । ছড়াও আছে । কোনোটারই কপি নেই ।  এর আগেও আমি এমন মন্তব্য করেছি । তার কিছু কিছু উদ্ধার করে "চারুনেত্র চিত্তাকর্ষক ( ইথার ) " আপনাদের সামনে এনেছিল । আরো অনেক থেকে গেছে ।
আগামীকাল, কাছাকাছি সময়ে যাঁদের পাতায় মন্তব্য করেছি, উদ্ধার করতে পারলে, সেই মন্তব্যের টুকরোগুলোর কয়েকটি (মূলত ২ পঙক্তি) পাতায় সাজিয়ে দেব । আর উদ্ধার করতে কষ্ট হলে কিছু সরাসরি লিখেই দেব ।
আমার প্রত্যেক পাঠকবন্ধুকে, কবিবন্ধুকে, যাঁরা নিয়মিত আমার পাতায় এসেছেন, যাঁরা এ সব ছড়া একেবারেই তুচ্ছ-তাচ্ছিল্যের ব্যাপার বলে আদৌ আসেননি বা এলেও মন্তব্য করা থেকে বিরত থেকেছেন তাঁদের যথাস্থানে শ্রদ্ধা ও শুভেচ্ছা জানাই ।