যখন সন্ধ্যা আসে
ছোট্ট গাছের ডালে ফুল ফোটার মত নীরবে
এক সারি বনহংসের উড়ে চলার বিষন্ন উল্লাসে
এক আকাশ তারাদের মুচকি হাসিতে
আর জোনাকি মেয়েরা যখন
প্রদ্বীপ জ্বেলে উড়ে চলে গীতিময় ছন্দে
তখন আমার তোমাকে মনে পড়ে।
যখন পৃথিবী ঘুমিয়ে পড়ে
আকাশের বুকে মাথা রেখে
জানালার কাছে ফোটা হাস্নাহেনার মৃদু গন্ধে
সুবাসিত হয় চারিদিক
সব পাখি ফিরে যায় নীড়ে
শুকনো ফুলের মত পড়ে থাকে ব্যস্ত নগরী
তখনও আমার বুকের ভেতর এক অশান্ত হৃদয়
আহত পাখির মত নীরবে জেগে থাকে।
যখন রংধনু সাত রঙ মাখে আকাশের গায়
মেঘেরা উড়ে যায় বিমুগ্ধ গানের সুরে
সব নদী ছুটে চলে
সব ফুল পাঁপড়ি মেলে লজ্জ্বা ভেঙে
কচি পাতার মত সজীব এক শিশুর হাসিতে
পুরো পৃথিবী হেসে উঠে আঘাতের ক্ষত লুকিয়ে
তখনও আমার বুকের ভেতর এক রাত জাগা শিল্পী
ভোরের আকাশ থেকে এক ফোটা রঙ নিয়ে
তোমারই ছবি আঁকে
হৃদয় নামের এক সুবিশাল ক্যানভাসে।