কবিরা সময়ের প্রতিচ্ছবি গড়েন।কবিতা মানব মনের এক অনুপম সৃষ্টি।কবিতার বিকাশে অনেক কিছু জরুরি।কবিদের আড্ডা এমনই একটি বিষয়।এতে তাদের মাঝে নতুন নতুন সাহিত্য সৃষ্টির আগ্রহ যেমন বাড়ে,তেমনি তাদের আত্মবিশ্বাসও বাড়ে।একজন কবি মানে তিনি সব সময় একা(ব্যতিক্রমও থাকে) থাকবেন তা নয়।তিনি থাকবেন তার সমমনা ও অন্যান্য কবিদের সাথে একটি নির্দিষ্ট পারস্পরিক বলয় গড়ে।এতে আমাদের কবিতা একটি সঠিক সুন্দর গন্তব্যের দিকে এগোবে।কবিতার প্রচার ও চর্চা সহজ হবে।তবে আজকাল কবিদের আড্ডা ও কবিতার চর্চা ঠিক যেন জমে উঠছে না।এর কারন কি?আসলে আমরা এখন অনেক বেশি জীবন মুখর হয়ে উঠেছি,ব্যস্ত হয়ে উঠেছি।শুধুমাত্র কবি হবার মত সময় ও দুঃসাহস আজ আমাদের নেই।এখন আমরা যে যার মত লিখছি আর টাকা দিয়ে ছাপাচ্ছি।কিন্তু কবি কি হতে পেরেছি?আমাদের দেশে এখন নন্দিত তরুণ কবি কই?আমাদের আছে এখন কেবল বয়স্ক কবি।যারা আছেন তারা সবাই কবিতার জন্য জীবনের বিশেষ একটা অংশ বিসর্জন দিয়েছেন।আমরা কতটুকু দিচ্ছি বা দিয়েছি।তবে আমাদের আক্ষেপ কেন অমর কবিতা লিখতে না পারার?


গত দশ বছরে আমরা অনেক গুণীজন পেয়েছি।কবিতায় কজনকে পেয়েছি?ভাল অনেকেই লিখছেন কিন্তু মনে রাখার মত ভাল আমরা কেন লিখতে পারছিনা?
আমার মনে হয় অমর কবিতা একটু ছন্নছাড়া টাইপের কবিদের কলম থেকেই বেড়িয়ে আসে।আমরা কতটুকু কবিতার জন্য আজ নিবেদিত প্রাণ?কল্পিত কবিতা কতটুকু সার্থক হয় যদি না সেখানে জীবনের উপকরণ থাকে?


আমরা কেন কবি হচ্ছি সেমিনার,মিডিয়া ও রাজনীতি  দিয়ে,কেন শুধু কবিতা দিয়ে নয়?আমাদের ব্যর্থতা কোথায়?



(আমার স্বল্পজ্ঞানের কথাগুলোতে ভাল না লাগার মত কিছু থাকলে ক্ষমাপ্রার্থী)