চোখে একি যন্ত্রনা
সারা দেহে অলসতা,
মহা সমারোহে চলছে ঘুমের আয়োজন
যেখানে লুকানো মনগড়া
স্বপ্নের ভ্রমণ।
স্বপ্ন আর আমি
বসবাস করি খুবই কাছাকাছি,
আমি ভালবাসি
স্বপ্নে আমার নানা রঙ্গে
আঁকা যত ছবি।
আমি কুম্ভকন্যা
স্বপ্নে আমার বয়ে চলে
ইন্দ্রজালের বন্যা।
সেখানে আমার অবাধ চলাফেরা
কখনো মোনালিসা
কখনো হারিয়ে যাওয়া
নায়কের ভালবাসা,
কখনোবা কাশের বনে চাতকীর গল্পকথা।
স্বপ্ন আর আমি
সপ্ত আকাশে হারিয়ে যাওয়া
ঢিল ছেঁড়া ঘুড়ি,
মেঘের কোলে শয়ন আমার
আলস্যে নিমগ্ন আঁখি।