এক স্নিগ্ধময় বিকেলে খুঁজে পাই
হারিয়ে যাওয়া সুবাসের অতি পরিচিত পবন
নীল আকাশে অন্ধকারে ঘনিয়ে আসা নির্বাধ শ্রাবণ।
খুঁজে পাই ঝড়ো হাওয়ায় আম কুড়ানো,
হিমেল বাতাসে মনটা হারানো,
শুকনো মাঠের কচুরীর আড়ালে লুকোচুরী খেলা
শুধু খুঁজে পাই না আমার ছেলেবেলা।

সেই দিগন্তজোড়া মাঠে দাঁড়িয়ে খুঁজে পাই
দুরের অস্পষ্ট পল্লী লোকালয়; আকাশ যেখানে বিলীন
খেলা না খেলার ছলে কতক হতো মলিন।
খুঁজে পাই বৃষ্টি শেষে নীল আকাশে আবছা মেঘের আড়ালে রংধনু
বারণ না শোনা বৃষ্টিতে ভেজা কর্দমাক্ত তনু
শিশুদের মাঝে সেই সন্ধার পড়াশোনার প্রতি হেলা
শুধু খুঁজে পাই না আমার ছেলেবেলা।

আজ সরসে ক্ষেতের এক পাশটি দাঁড়িয়ে খুঁজে পাই
জীবনে রেখে যাওয়া এক সময়কার শত শত স্মৃতি চিহ্ন
দুরন্তপনার সেই আভাস, সকাল কি বা অপরাহ্ন।
খুঁজে পাই শেষ বিকেলের গোধুলীর লগ্ন
খেলা খেলা ছলে বিভর মগ্ন
বর্ষাকালের পানিতে ভাসানো কলা গাছের ভেলা
শুধু খুঁজে পাই না আমার ছেলেবেলা।
শুধু খুঁজে পাই না আমার ছেলেবেলা।।