কোন এক চরে দেখেছিনু তারে
তাকে আজ কেন মনে পড়ে বারে বারে?
বিকেলের সেই দেখা আহারে আহারে
সেজে ছিল সেই মেয়ে কত না বাহারে।
চোখে ছিল কাজল, কানে ছিল দুল
মানুষ নাকি পরী করেছি তো ভুল।
গালখানা তুলতুলে আঁখি হরিণী
নিজেকে সামলাতে আর পারিনি।
কালো জামা, কালো কেশ, কালো তার ভ্রু
হৃদয় আবেগে উতাল কি হলো যে শুরু।
আঁখিতে আঁখি রাখি
দু'জনে চোখাচোখি।
মনের অগাধ আশা
জমে হয় ভালবাসা।
-------------------
সে তো রেখে চলে যায়
আঁখি শুধু চেয়ে রয় তাহারও পানে
যতদুর দেখা যায়, দেখে মন ভাবে হায়
পেয়েছি বুঝি আজ জীবনের মানে।
আজ দুঃখ, বেদনা নিয়ে ভাবছি একা
আবারও কি পাব আমি তাহারও দেখা?