উপরে নীল আকাশ
নিচে ভাসমান মেঘখন্ড
তার নিচে আমি;
যার জীবনটাই পন্ড।
আমি হাটছি অজানা পথে,
দুই পাশে সারি সারি গাছ;
তার পাশে সু-বিস্তৃত সবুজ ফসল
নকলের পিছে ছুটাছুটি করে
হারিয়ে ফেলেছি আসল।
বহু পথ, পাড়িয়েছে পদ রথ
এখন আমি ক্লান্ত;
পদে পদে তাই কূল খুঁজে যাই
খুঁজে না পাই অন্ত।
সুখের সময় সবাই ছিল
দুঃখের সময় কেও না
যাকে আমি এত ভালবেসেছি
স্বার্থপরীনি সেও না।
এই দেখ যা ! আমার কি ললাট
আমায় দেখে মুক্ত নীল আকাশ
কালো মেঘে ভরাট।
আমার ভাগ্যে কেও না কাঁদুক
কাঁদে আমার কবিতা
জানি, আমি যা বলি
হাস্য কথ্য সবই তা।