আমি এই বাংলার কোটি মানুষের একটি মানুষ ভাই
আমি সোনার বাংলা চাই।
যে বাংলায় থাকবে না কোন অন্যায়
ভাসবে সুখ বন্যায়;
ঘুম থেকে উঠে পাব রবির স্নিগ্ধ আলো
মানুষে মানুষে বাসিবে ভাল;
বাতাসে থাকবে সত্যিকারের স্বাধীনতার গন্ধ
হৃদয় পুড়িবে তাদের তরে যারা গরীব, দুঃখি, অন্ধ।
ছিন্তাই, খুন, রাহাজানি যারা স্বপনেও দেখে নাই
আমি এমন বাংলা চাই।
আমি খুঁজিয়া বেড়াই বাংলার রূপমায়া
আমি সেথা ছুটে যাই যেখানেতে পাই
এই বাংলার ছায়া।
আমি সেই বাংলা চাই
গদি নিয়ে যে বাংলায় কোন দন্দ-সংঘাত নাই।
যে বাংলার নেতা আবু বকর, ফারুক, আলী
যাদের স্মরনীয় করে রাখতে পারে ইতিহাসের কালি।
যেথা অন্যায়ে কেহ আপষ করে না,
বিপদ দেখে কেও সরে আসে না;
সমাজে যেন একে অপরের আপন ভাই ভাই
আমি তেমন বাংলা চাই
আমি সোনার বাংলা চাই।