তোমার ছোট্ট একটা কথায়
থেমে গেল জীবনের  কলরব;
নিঃশেষ হয়ে গেল উচ্ছাসিত আশা;
অন্ধকারে ঢেকে রইল রঙিন স্বপ্ন;
আর, বেদনার নীল সাগরে ডুবে রইল
জীবনের শ্রেষ্ঠ চাওয়া, আকাঙ্খিত ভালবাসা;
শুধু তোমার ছোট্ট একটা কথায়।


তোমার ছোট্ট একটা কথায়
আমি আজ নিশ্চুপ, নিস্তব্দ, নিঃসার;
জীবনের নীল রং আজ ধুসর কালো;
বাঁধ ভাঙা উল্লাসী জীবন
আজ ছন্নছাড়া জীবনে পরিণত।
যে লাল কষ্টগুলো তোমার ছোয়ায় একদিন
নীল সুখে পরিণত হয়েছিল,
তা আজ তোমার দেওয়া নতুন কষ্টে
আরও বেশি লাল হতে হতে
পরিণত হয়েছে কালোতে;
শুধু তোমার ছোট্ট একটা কথায়।


তোমার মুখের সেই ছোট্ট কথাটি শোনার জন্য
চেয়েছিলাম চাতকের মত।
যে কথায় আমি চিরি সুখি হতাম,
খুঁজে পেতাম পৃথিবীর স্বর্গ, সুখ;
যে কথা একদিন তুমি আমাকে বলতে চেয়েছিলে
তা আজ তুমি অন্য কাওকে বলে দিলে !
তুমি লাল এক টুকরো কাপড়ের আড়ালে
নিজেকে আমার থেকে কত আড়াল করে দিলে।
এক টুকরো লাল কাপড়;
সে তো আমি তোমাকে দিতে চেয়েছিলাম।
অথচ, কত সহজেই ভুলে গেলে
সেই ছোট্ট কথার মর্ম।
ছোট্ট একটা লাল কাপড়
আর, সকালের ঘুম ভেঙে একটা নতুন সূর্য দেখার লোভে
কত সহজেই আমায় না বলা
সেই ছোট্ট কথাটি বলে দিলে;


         "কবুল !  কবুল !!  কবুল !!!"।