এক সময়কার সাজানো গোছানো জীবন
কত সুখ, কত আনন্দ, যেন একটা আদর্শ জীবনের প্রতিরুপ;
সব হারিয়ে গেল, সব;
আকস্মিক এক ঝড়ে সব ছিন্ন বিছিন্ন হয়ে গেল।
জীবন যুদ্ধের প্রতিটি ধাপে পরাজিত হতে হতে
আমি নিঃস্ব সৈনিকের সারিতে বিদ্যমান হয়েছিলাম;
কিন্তু, আমি সেদিন কাঁদিনি।


দুঃখ সাগর তীরের এক বিশাল চর,
যার পুরটাই নির্মম ব্যাথার ঝিকিমিকি বালু দিয়ে তৈরী।
দুর থেকে দেখলে মনে হবে যেন-
সুখ, শান্তি, আনন্দ, উল্লাসের এক মিলন মহড়া।
কিন্তু কাছে আসলে বোঝা যায়
তার চাকচিক্যময় মৃদু আলোর তাপ কতখানি।
সেই অপরূপ কষ্টময় ব্যাথাচরে দাঁড়িয়ে ছিলাম একদিন
আমি সেদিনও কাঁদিনি।


যাকে জীবনের থেকেও বেশি ভালবেসেছি,
করুন সময়ও যার সুখে হেসেছি,
সুখের সময়ও যার দুঃখে ভেসেছি,
আর, মন থেকে ভালবেসে যার কাছে এসেছি;
সেই জলপরী সেদিন আমার সামনে দিয়েই
অন্যের হাত ধরে চলে গেল চিরিদিনের জন্য।
আমি সেদিনও কাঁদিনি, সত্যি কাঁদিনি_ _ _ _
শুধু চোখের কোণে বোধহয় কয়েক ফোটা জল জমেছিল।
আর মনে হয়েছিল,


এমনটা সে না করলেও পারত।