একদা ছিল এক রূপসী কন্যা
নামতা ছিল তার মিস অনন্যা
মুখেতে ছিল তার রূপের বন্যা
দেখে তাকে, হৃদয় বাকে ঝরলো আবেগ ঝরনা।


সে ছিল মোর মনের কোণে
দেখিতাম তাকে স্বপনের ক্ষণে
পাগল হতো সে দেখতো যে জনে
বলিত সে জোরে, রাখিয়াছে মোরে নয়নের কোণে।


পাগল হলাম দেখিয়া তাহার চুল
জীবন ছিল এক কলিতে দু'ফুল
আমাদের ভালবাসায় ছিল না কোন ভুল
সদা সে মোরে, কহিতো বিনয় করে করো না কোন ভুল।


সেই দিনের ছোট্ট একটা ভুলে
আমায় ছেড়ে গেল যে সে চলে
জীবন তরী ডুবল সেদিন জলে
আমি চামার, দোষটা আমার সবাই এটাই বলে।


এরপর তাকে খুঁজেছি কত
ঢেলেছি সব আবেগ যত
তার মত মেয়ে খুঁজেছি শত
খুঁজেছি গাঁওকে, পাইনি কাওকে রূপসী তাহার মত।


তারপরে আর কি বা করার
আছে বাকি শুধু মরার
ঝরেছে অশ্রু যতটুকু ঝরার
তাহার জন্য, চলেছি অন্য সম্ভব নাহি ফেরার।


করিয়া ক্ষমা, রাখিয়া জমা
ভালবাসা প্রতি তার
কোন দিনও আমি পাব না জানি
এমন মেয়ে আর।
ছাড়িয়া তারে, শূণ্য ঘরে
রহিব জীবন ভরে
শেষ প্রভাতে অপেক্ষাতে
থাকিব তাহার তরে।