বুকটা ভরা দুঃখ আমার
চোখটা ভরা জল
মুক্তিসেনা হইনি কেন?
মাগো আমায়
বল।
মরল শত বীর সেনারা
স্বাধীন করতে দেশ
সত্যই তোমরা মহান পুরুষ
বাহ! বাঙালী বেশ।
দেশটাকে মুক্ত করতে
দিয়েছ রক্ত দান
তোমাদের বীর সাহসীকতায়
ফিরল দেশের মান।
তোমাদের দেখে তাই
মাথা আসে নুয়ে
দেশ রক্ষার প্রতীজ্ঞা করছি
দেশের মাটি ছুয়ে।