মন বলে      মস্তিস্ককে
আমার খবর নিয়ে যাও,
আমিতো আছি পড়ে
এক বিক্ষত হৃদয়ে
আর কাঁদছি হাউমাউ ।


মস্তিষ্ক শুধায়, কেন মন
কাঁদছ কেন তুমি !
হৃদয় কেন বিক্ষত হল
যা তোমার জন্মভূমি ?


মন বলে মস্তিস্ককে,
লাল হৃদয় তবে আর নেই যে লাল,
পুড়ে হয়ে গেছে কয়লা কাঠ,
হৃদয়ের ঐ পোড়া তাপে
আমি তাই কাঁদছি দিন-রাত ।


মস্তিষ্ক করে আদেশ মনকে
ঢালতে পানি, বিক্ষত ঐ হৃদয়ে
মন বলে, পানি তো আর নেই অবশেষ
যা বেড়িয়ে গেছে চোখের জলে ।


মস্তিষ্ক শুধায় মনকে
কার জন্যে ঐ হৃদয় তবে পুড়ছে ?
মন বলে, তোমার মাথায়
যার সুখ-স্মৃতিই শুধু ঘুরছে ।