ও চোখ কাঁদছিস কেন বল,
নেই তোর কোন মূল্য,
তুইত শুধুই নোনতা কিছু জল ।।
হারিয়েছিস কি তবে কিছু,
যা ছায়া হয়ে প্রতিদিনি
নেয় যে তোর পিছু।।
তবে বলি তোকে শোন-
ভুলে যা তোর মিথ্যে
সেই মায়ারি বাঁধন।।
ও চোখের কান্না,আজ একটু তবে থাম না,
তুইত শুধুই আপোষহীন চোখের জল,
তোকে ধরতে কেও পাতবেনা ,কারো মায়ারি আঁচল।।
তবে কাঁদছিস কেন বল?
তোর সুখ তো ঐ সাগরে,
কেন এলি অসভ্য এ নগরে,
তবে কি নেভাবি আমার
বুকেরি অনল।।
ও চোখ তবে কাঁদছিস কেন বল?