তুমি কার সাথে থাকবে
তুমি কাদের সাথে থাকবে
কে তোমাকে ভালোবাসে,
তুমি কাদের ভালোবাসো?
বল বাংলাদেশ বল? চুপ করে আছো কেন? বল?
আমরা আজ ভীষণ সন্ধিহান, যথেষ্ট উথকন্ঠিত এ-ব্যাপারে।
তুমি কাদের ভালোবাসো?


তুমি কার সাফল্যে পুলকিত হও
তুমি কাদের পুরস্কৃত করো আর কাদের বঞ্ছিত করো,
যারা তোমাকে উজ্জ্বল করবে পৃথিবীর বুকে,তাদের?
নাকি যারা তোমাকে লাঞ্ছিত, অপমানিত, দয়ার পাত্র করবে, তাদের?
বল বাংলাদেশ বল!
তুমি কাদের কোলে নিয়ে স্নেহ করে সম্ভাবনার কবিতা শুনাবে?
তুমি কাদের বুকে লালন করে সুখের গান শুনাবে?
যারা তোমার বুকে মাথা রেখে ন্যায় ও সত্যের জয় ছিনিয়ে আনবে,তাদের?
নাকি যারা মিথ্যাচার,ঠকবাজী,ধোঁকাবাজি,সন্ত্রাসী,রাক্ষসীপনা করবে,তাদের?
বল বাংলাদেশ বল? চুপ করে আছো কেন? উত্তর দাও!
আমরা আজ ভীষণ সন্ধিহান, যথেষ্ট অবুঝ এ-ব্যাপারে!
তুমি কাদের পুরস্কৃত করো আর কাদের বঞ্ছিত করো?


তুমি কাদের পেটে অন্য দিয়ে আনন্দ পাও?
তুমি কাদের হস্তে সম্পদের প্রাচীর দেখতে চাও?
তুমি কাদের গত্রে কেমন বস্র পরিধান করাতে চাও?
নাকি সবাইকে এই সেবা করতে চাও?
নাকি দলে-দলে বিভক্ত করে “কে কত খেতে পারে”খেলা দেখতে চাও?
দু-দল খেলবে আর খাবে,খেলবে আর খাবে, ত্রিতিও দলটি কি,
কখনো দর্শক কখনো খেলার পাত্র হয়ে এই থাকবে?
বল বাংলাদেশ বল? চুপ করে আছো কেন? উত্তর দাও!
আমরা আজ শঙ্কিত! জাতি আজো পথভ্রষ্ট!
  
তুমি কেন মা হয়েছ? কেন?
তুমি কিসের আশায় সন্তান জন্ম দিয়েছ?
সন্তানেরা খাবলে খাবলে শকুনের মত ভাইয়ের
হাড্ডী- মাংস চিবিয়ে চিবিয়ে খাবে?
সন্তানের আঘাতে সন্তান রক্তাক্ত হবে পথে ঘাঁটে
নিরুপায়,অসহায়,হতাশায় হয়ে, দুঃশাসন এর খেলা
চায়ের দোকানে টেলিভিশনে, মুঠো ফোন ,ইন্টারনেট-এ
সরাসরি সম্প্রচার দেখে দেখে হাত-তালি, বক-বক, পকর-পকর,
দোষা-দুষী, রেসা-রেসি, খামকা, অথবা আবেগের বুলি,
চোখের পানি আশি আশি ভাব ,এসব নিরবে
মানুষের স্বভাবে পরিণত হচ্ছে ধিরে ধিরে।
এই জন্য কি তুমি মা হয়ে ছিলে?
এই জন্য কি আমরা তোমার কোলে মাথা রাখি মা!
তোমার সন্তানরা আজ বেদনার ঝড়ের কবলে !
তোমার সন্তানরা আজ ভাসছে অভিমানের ভেলায়
অশান্তির সাগরে অতল গভীরে।


আর কত কাল, আর কত দিন,
তুমি সন্তানের চক্ষে অশ্রু ঝরতে দেখবে
হারিয়ে যেতে দেখবে অকালে, কোল থেকে
লোভী- বেঈমান, কুলাঙ্গার সন্তানদের আর কত দিন,
আর কত দিন সহ্য করবে, মিথ্যে প্রশ্রয় দিবে সন্তান বলে?
ওড়াত দিনে দিনে পিচাশ হয়ে যাচ্ছে!
অসহায়, দুর্বল ভাইদের দিকে বারে বারে
রক্ত- মাংস খেকো পসুর মত ঝাঁপিয়ে পড়ছে!
একের পরে এক মিথ্যা শক্তির হুঙ্কার দিচ্ছে!
তোমার দীর্ঘ অসহ্য অনাকাঙ্ক্ষিত মৌনতা দেখে
অসহায়, দুর্বল,শোষিত, অবহেলিত, নিরুপায়,  
মাথা ঠুকে ঠুকে মৃত্যুর কামনা করছে হতাশায়!
তুমি কি এই চেয়াছিলে?
তোমার সন্তানরা কি এই চেয়াছিল, তোমার কোলে বসে?
বল বাংলা-মা বল?
বল বাংলাদেশ বল? চুপকরে আছো কেন?
কপাল ঠুকে মরার আগে উত্তর টুকু দিয়ো,
এখনো সময় আছে পিচাশদের নরক বাসি করো।
  
_ বশির আহমেদ বান্টি