কাছে পাবার আশা বুকে,
আঁকরে ধরে, চলেছি আজ এই পথে।
হই অগ্রসর নিয়ে আশা,
এই আশা এই বয়ে এনেছে হতাশা
                        ক্ষণে ক্ষণে।                              


শুনেছি আশাতে এই আসে জয়,
তুবু সে আশার মাঝে কেন বসত করে
                           হারানোর ভয়!
আশা যেন মরীচিকা,
তাইতো দূরে থাকো আমাকে রেখে একা।


একা নই ভাবছি,এখনো হাঁটছি
মাঝে মাঝে হঠাৎ ভাসছি,
দেয়া স্বপ্ন সাগরে স্বপ্ন তরী ভাসিয়ে।
জগত মরু প্রান্তরে আমি ফিরে তাকাতেই,
অধরা স্বপ্ন সাগর হয়ে পরে জলশূন্য!


কপালের ধুলো মুছে সুখ আসবে অবশেষ,
মৃত বৃক্ষে উড়ে আসবে সুখ পাখি।
ধুধু প্রান্তরে তাই বয়ে চলেছি ,
আশার ভেলা, আমি যার পাগল মাঝি।


_ বশির আহমেদ বান্টি
E-mail: basir_ahmed212@yahoo.com