কি মজা মজা করছ মাম্মা !
আমি বৃষ্টিতে ভিজছি
তুমুল বৃষ্টি- পুঙটা হাওয়া বইছে
আমি পাতার নিচে আছি দাড়িয়ে,
একটি পতাকা হাতে নিয়ে
পকেটে একটি তাজা সিগারেট,
দিয়াশলাই এর কাঠি নাই, ফাকা !


কি মজা মজা করছ মাম্মা !
আমি বৃষ্টিতে ভিজছি
পাতার নিচে দাড়িয়ে
পাতা চাচ্ছে টাকা হাত বাড়িয়ে।
এ কি জামনা আসছেরে বাপুরে,
পাতারো টাকা চিনা নাই বাকি!
হেহ! আমদের উন্নতি কে ঠেকায় দেখি!

- বশির আহমেদ বান্টি