আমি এমনি এক ফল, জন্মেছি শিকড়
              বিহীন গাছে,
রসে রসে করেছে পরিপুষ্ট ধীরে ধীরে
             খুরীয়ে খুরীয়ে।
তেমন রং ফুটেনি আমার গায়ে আজ-অব্ধি, কত
              নিরব কারনে,
অভিমানী গাছ আজ সন্ধিহান, আমি নাকি
              খাদ্য-যোগ্য নই!
অতি কষ্টের রস যাবে কি বৃথা, এই নিয়ে গাছের
              ভীষণ মাথা ব্যাথা।
আমি এখনো হয়তো পূর্ণ – পক্ক হতে পারি নি,
              আবহাওয়ার কারনে।
শুধু গাছ নয় বাগানো একদিন দেখবে, আমার
            উজ্জ্বল স্বাদ আড়াল থেকে!

---- বশির আহমেদ বান্টি